পাঠ্যবইয়ের সমন্বয় | জীববিজ্ঞান অলিম্পিয়াড প্রস্তুতি (পর্ব ০২)

পাঠ্যবইয়ের সমন্বয় (জুনিয়র ক্যাটাগরি)
আব্দুল হান্নান আকিব

অলিম্পিয়াডে অংশগ্রহণকারী যেকোনো শিক্ষার্থীর দুটো কমন প্রশ্ন থাকে। এক. প্রশ্ন কেমন হবে? দুই. কী পড়ব? এই পর্বে  অলিম্পিয়াডের প্রস্তুতি মূলক কী পড়তে হবে তা নিয়ে আলোচনা করব।
কী পড়ব? এই প্রশ্নের উত্তরে সবার প্রথমে সাজেস্ট করা হয় পাঠ্যবই তথা বিজ্ঞান বইকে। জুনিয়র ক্যাটাগরিতে ৬ষ্ঠ, ৭ম, ৮ম শ্রেণি অন্তর্ভুক্ত হলেও আঞ্চলিক এবং জাতীয় উভয় পর্যায়ে সবার প্রশ্নের ধরণ কিন্তু একই রকম। ফলে নিচের শ্রেণির শিক্ষার্থীদের একটু বেগ পেতে হয়। পাশাপাশি বিজ্ঞান বইয়ে জীববিজ্ঞানের সাথে পদার্থবিজ্ঞান ও রসায়নের টপিকও অন্তর্ভুক্ত থাকায় শিক্ষার্থীর পড়া গুছিয়ে নিতে কষ্ট হয়।
আমি এই পর্বে চেষ্টা করেছি  ৬ষ্ঠ, ৭ম, ৮ম শ্রেণির পাঠ্য বিজ্ঞান বইয়ের সাথে আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের তত্ত্বীয় অংশের সিলেবাসের সাথে সমন্বয় করে একটা কাঠামো দার করাতে। এর মানে এই নয় যে এগুলো পড়লেই কমন পাওয়া যাবে! আসলে অলিম্পিয়াডে কমন বলতে কিছুই নেই। যতটুকু জানি তার উপরই রেজাল্ট  নির্ভর করে। তবে এই কাঠামো অনুসারে প্রস্তুতি নিলে গুছিয়ে পড়া যাবে এবং  এগিয়ে থাকা যাবে বলে আমি মনে করি।


৬ষ্ঠ শ্রেণি

৭ম শ্রেণি

৮ম শ্রেণি



উপরের ছবি গুলোতে আমি যথাক্রমে  ৬ষ্ঠ, ৭ম, ৮ম শ্রেণির বিজ্ঞান বইয়ের জীববিজ্ঞানের টপিক গুলো হাইলাইট করার চেষ্টা করেছি।
আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের তত্ত্বীয় অংশের সিলেবাসের সাথে সমন্বয়:

১. কোষবিদ্যা এবং প্রাণরসায়ন – অনুপ্রাণবিজ্ঞান ও জীবপ্রযুক্তি সহ — 20% marks
  • ৬ষ্ঠ শ্রেণি : 
    • অধ্যায় ৩:  উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন
    • অধ্যায় ৫ :  সালোকসংশ্লেষণ
  • ৭ম শ্রেণি :
    • অধ্যায় ২:  উদ্ভিদ ও প্রাণীর কোষীয় সংগঠন
  • ৮ম শ্রেণি :
    • অধ্যায় ২: জীবের বৃদ্ধি ও বংশগতি
২. উদ্ভিদ অঙ্গসংস্থানবিদ্যা এবং শারীরতত্ত্ব – বীজধারী উদ্ভিদকে গুরুত্ব দিয়ে — 15% marks 

  • ৬ষ্ঠ শ্রেণি :
    • অধ্যায় ৪: উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য
  • ৭ম শ্রেণি :
    • অধ্যায় ৩: উদ্ভিদের বাহ্যিক বৈশিষ্ট্য  (রূপান্তরিত)
  • ৮ম শ্রেণি :
    • অধ্যায় ৩ : ব্যাপন, অভিস্রবণ ও প্রস্বেদন
    • অধ্যায়৪ : উদ্ভিদের বংশ বৃদ্ধি

৩. প্রাণী অঙ্গসংস্থানবিদ্যা এবং শারীরতত্ত্ব – মেরুদণ্ডী প্রাণীদের বিশেষত মানুষকে গুরুত্ব দিয়ে — 25% marks
  • ৬ষ্ঠ শ্রেণি :
    • অধ্যায় ৬ :  সংবেদি অঙ্গ
    • অধ্যায় ১৩ :  খাদ্য ও পুষ্টি
    • অধ্যায় ১১: বল এবং সরল যন্ত্র      (পাঠ ৪ : লিভার, পাঠ ৫-৬:  লিভারের শ্রেণি বিভাগ, পাঠ ১২ : মানবদেহ ও সরল যন্ত্র)
  • ৭ম শ্রেণি :
    • অধ্যায় ৪ :  শ্বসন
    • অধ্যায় ৫ : পরিপাকন্ত্র এবং রক্ত সংবহনতন্ত্র
  • ৮ম শ্রেণি :
    • অধ্যায় ৫ : সমন্বয় ও নিঃসরণ
    • অধ্যায় ১৩ :  খাদ্য ও পুষ্টি

৪. প্রাণি-আচরণবিদ্যা — 5% marks

৬ষ্ঠ, ৭ম, ৮ম শ্রেণির পাঠ্যবইয়ে এই নিয়ে আলাদা কোনো অধ্যায় বা আলোচনা নেই। তবে যেহেতু প্রশ্ন হবেই তাই একাদশ-দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান ২য় পত্রের ১২শ অধ্যায়  (pdf download) পড়তে পারো।

৫. বংশগতিবিদ্যা এবং জৈব অভিব্যক্তি — 20% marks

এই নিয়েও আলাদা কোনো অধ্যায় নেই। তবে যেহেতু প্রশ্ন হবেই তাই একাদশ-দ্বাদশ শ্রেণির জীববিজ্ঞান ২য় পত্রের ১১শ অধ্যায়  (pdf download) পড়তে পারো।

৬. বাস্তুসংস্থান — 10% marks
  • ৬ষ্ঠ শ্রেণি :
    • অধ্যায় ১৪ :  পরিবেশের ভারসাম্য ও আমাদের জীবন
    • অধ্যায় ১২: পৃথিবীর উৎপত্তি ও গঠন         (পাঠ ৫: আমাদের বাসভূমি পৃথিবীর গঠন, পাঠ ৬: ভূপৃষ্ঠ, পাঠ ৭: পৃথিবীর অভ্যন্তরীণ গঠন, পাঠ৯-১০    শিলামন্ডল)
  • ৭ম শ্রেণি :
    • অধ্যায় ১১: পারিপার্শ্বিক পরিবর্তন ও বিভিন্ন ঘটনা   (পাঠ৫-৬: সালোকসংশ্লেষন, পানি চক্র, কার্বন চক্র, অক্সিজেন চক্র)
    • অধ্যায় ১৪ :  জলবায়ুর পরিবর্তন
  • ৮ম শ্রেণি :
    • অধ্যায় ১৪ :  পরিবেশ ও বাস্তুতন্ত্র
৭. জীব-শ্রেণিকরণ — 5% marks
  • ৬ষ্ঠ শ্রেণি :
    • অধ্যায় ২ : জীবজগৎ
  • ৭ম শ্রেণি :
    • অধ্যায় ১ : নিম্নশ্রেণির জীব
  • ৮ম শ্রেণি :
    • অধ্যায় ১ :  প্রাণীজগতের শ্রেণিবিন্যাস
Chemistry of Life: (এটি সিলেবাসের অন্তর্ভুক্ত নয়)
  • ৭ম শ্রেণি :
    • অধ্যায় ৬:  পদার্থের গঠন
  • ৮ম শ্রেণি :
    • অধ্যায় ৬ : পরমাণুর গঠন

পাঠ্যবইয়ের বাইরে যেসব বই পড়া যেতে পারে: http://bdbo.org/কী-পড়বো-what-to-study/

মূলত বিজ্ঞানের প্রতিটি বিষয় একে অন্যের সাথে জড়িত। একের বিনে অন্যে পূর্ণতা পায় না। জীববিজ্ঞানও ঠিক তেমনি। এর সাথে বিজ্ঞানের অন্যান্য মৌলিক বিষয় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং প্রযুক্তির মেলবন্ধন অনেক গভীর। তাইতো কালক্রমে গড়ে উঠেছে বয়োইনফরমেটিক্স, বায়োকেমিস্ট্রি, বায়োমেডিকেল ইনঞ্জিনিয়ারিং, অ্যাস্ট্রোবায়োলজি, জেনেটিক ইনঞ্জিনিয়ারিং, বায়োটেকনোলোজি এর মতো গতিশীল শাখা সমূহ। তাই জীববিজ্ঞান বুঝতে হলে অন্যান্য বিষয়ের জ্ঞান অর্জন আবশ্যক।


তথ্যসূত্র:
  • জীববিজ্ঞান অলিম্পিয়াড সংকলন
  • বিজ্ঞান, ৬ষ্ঠ শ্রেণি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড
  • বিজ্ঞান, ৭ম শ্রেণি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড
  • বিজ্ঞান, ৮ম শ্রেণি, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড
  • জীববিজ্ঞান ২য় পত্র, একাদশ-দ্বাদশ শ্রেণি, গাজী পাবলিসার্স 
  • ক্যাম্পবেল বায়োলজি (প্রথম খন্ড)
  • Campbell Biology (11th edition)
  • Bangladesh Biology Olympiad Website
  • Science Olympiad Blog
  • https://biolympiads.com/
  • International Biology Olympiad Website
  • Olympiads in Bangladesh 

Search Results

Web result with site linksপর্ব ০১

7 comments:

  1. অনেক সুন্দরভাবে উপস্থাপন করা হল।দোয়া করি এগিয়ে যাও।

    ReplyDelete
  2. উপস্থাপনা খুব সুন্দর।

    ReplyDelete
  3. Bhaia tomar gmail ta ektu diba please tomar kache ekta suggestion nibo.

    ReplyDelete
  4. Campbell Biology english book er kon kon chapter pora uchit accordingly to biology Olympiad Syllabus please please help koro.

    ReplyDelete
    Replies
    1. Genetics; Evolutionary Concepts like Adaptation; Animal behavior etc

      Delete

Powered by Blogger.